Thursday, May 3, 2012

গুগোল এ্যাডসেন্স কি?

এ্যাডসেন্স হলো গুগোলের একটি জনপ্রিয় সেবা সবার জন্য। এ্যাডসেন্সের মাধ্যমে সকল ওয়েবসাইটের এ্যাডমিন বা মালিকেরা তাদের সাইটে গুগোলের এ্যাড দিয়ে থাকে। যেহেতু আপনি আপনার সাইটে গুগোলের দেওয়া এ্যাড প্রোমোট করছেন তাই গুগোল আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ আপনাকে দিবে। কিন্তু এতে গুগোলের কি লাভ, তাই না?
আসলে গুগোল এ্যাডসেন্স এর মতোই আর একটি গুগোলের প্রোগ্রাম আছে। এ্যাডসেন্স এর মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটে বিভিন্ন ধরণের যেমন বিজ্ঞাপন দিতে পারেন তেমনি আপনিই আবার গুগোলকে নির্দিষ্ট পরিমাণ অর্থ দিয়ে আপনার যে কোন পন্যের জন্য বিজ্ঞাপন দিতে পারেন অন্যের সাইটে। এই জন্য গুগোল এর আর একটি সেবা আছে। এটি হলো “গুগোল এ্যাডওয়ার্ডস্‌”।
গুগোলের ওয়েবমাষ্টার বা অন্যান্য আরো অনেক অনেক বড় বড় যেসব ওয়েবমাষ্টার আছে তারা তাদের সাইটের বা তাদের পণ্যের প্রচারের জন্য গুগোলের এই সেবা ব্যবহার করে থাকে। আজকাল অনেক নতুন ও অচেনা ছোট-খাটো কোম্পানীগুলোও কিন্তু তাদের পণ্যের দ্রুত প্রচার ও প্রসারের জন্য গুগোল এ্যাডওয়ার্ডস্‌ ব্যবহার করে।
যে সকল ওয়েবমাষ্টার তাদের বিজ্ঞাপন প্রচার করে গুগোল এ্যাডওয়ার্ডস্‌ দ্বারা তাদেরকে এই জন্য গুগোলকে নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করতে হয় গুগোলকে। আর গুগোল সেই অর্থ বিতরণ করে দেয় সবার মাঝে। আপনি যদি আপনার ওয়েবসাইটে গুগোল এ্যাডসেন্স এর ব্যবহারের মাধ্যমে গুগোলের দেওয়া বিজ্ঞাপন দেন তাহলে গুগোল আপনাকে আপনার সাইটে প্রচারিত বিজ্ঞাপন এ প্রতি ক্লিক এর উপর ভিত্তি করে আপনাকে অর্থ প্রদান করবে।
Google AdWordএজন্য আপনাকে তেমন কোন কষ্টই করতে হবে না। গুগোল এ্যাডসেন্স আপনাকে একটি কয়েক লাইনের মাত্র জাভা স্ক্রীপ্ট এর একটি কোড দেবে এবং সেই কোডটি আপনাকে গুগোলের দেওয়া নির্দেশ অনুযায়ী নির্দিষ্ট স্থানে বসিয়ে দিলেই হবে। আপনাকে আর অন্য কিছুই করতে হবে না। গুগোল আপনার সাইটের সকল লেখা , তথ্য এবং আপনার সাইটের টাইটেল কিন্তু ঠিকই বুঝতে পারে। আর এভাবেই গুগোল আপনার সাইটে বিজ্ঞাপন দিবে।
এ্যাডসেন্স এ্যাকাউন্ট পাওয়া অবশ্য তেমন সহজ বিষয় নয়। তারপরও গুগোল এর নিয়ম-নীতি অনুযায়ী চললে কিন্তু গুগোল ঠিকই আপনাকে এ্যাডসেন্স এ্যাকাউন্ট না দিয়ে কোথায় যাবে বলেন তো? কারণ, গুগোল তো ব্যবসা করার জন্যই বসে আছে। তাহলে তারা কেন দেবে না এ্যাডসেন্স এ্যাকাউন্ট!
গুগোল এ্যাডসেন্স থেকে যখন আপনার $১০০ আয় হবে তখন আপনি গুগোল থেকে চেক পাবেন টাকা তোলার জন্য। এজন্য অবশ্য আপনাকে আপনার ঠিকানা ভেরিফাই সহ আরো অনেক কিছু ঝামেলা পোহাতে হবে। যাই হোক, এগুলো নিয়ে অন্য একদিন আলোচনা করা যাবে। আপাতত আজকে তো গুগোল এ্যাডসেন্স এবং গুগোল এ্যাডওয়ার্ডস্‌ সম্মন্ধে কিছুটা হলেও জানলেন। এর পরে বিস্তারিত সব লিখবো ধীরে ধীরে।
ততদিন পর্যন্ত সাথেই থাকুন আর লেখাটা কেমন হয়েছে সেটা জানাতে কিন্তু ভুলবেন না? নাকি?

1 comments:

  • Unknown says:
    November 26, 2013 at 3:53 AM

    very nice.....but ami akta account korar jonno try korlam..approved hoy nai...kivabe adsense acount sompurno hobe or formula ta ki,,,,plz help me

Post a Comment